Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics Inspirational

4  

Nityananda Banerjee

Classics Inspirational

অঙ্ক

অঙ্ক

1 min
331



ব্ল্যাকবোর্ডে অঙ্ক কষে দেখাও দেখি স্যার !

একে একে দুই হলে দুইয়ে দুইয়ে হয় কত ?

হনহনিয়ে ছুটে গিয়ে লিখে দিলাম চার ;

স্যার বলেন বুদ্ধি তোমার হয়নি পরিণত ।

অবাক হয়ে কইনু তারে উত্তর তো ঠিক ;

বীজগণিতের ক্লাস এটা কি ভাবছ ছেলে ?

কাণ্ডজ্ঞান নেই তোমার ধিক শত ধিক !

এমন ভুল সবাই করে সোজা অঙ্ক পেলে ।

ঘাত শুন্য হলে বীজের যোগফল হয় এক ;

বীজগণিতের সুত্র মেনে বলেছি যোগ করতে,

ত্রিভুজের মধ্যমা তিন ছেদবিন্দু যে সমরেখ ;

পারলে না এই সোজা কথা মনে মনে ধরতে ।

লজ্জায় লাল মুখটি আমার ঘাতশুন্য মাথা ;

টু দি পাওয়ার জিরো হলেই মান হবে এক ,

ভয়ে ঠকঠক কাঁপছি তখন ক্ষিপ্ত হয় ছাতা;

দুইয়ের ঘাত জিরো হলে মানও তার এক ।

সে ক্ষেত্রে দু'য়ে দু'য়ে এক হয় যোগ করলে,

বীজে সম্ভব; সংখ্যা তত্ত্বে কেন যে তা ধরলেৎ!


Rate this content
Log in

Similar bengali poem from Classics