Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Manik Goswami

Abstract Classics

4  

Manik Goswami

Abstract Classics

অন্তরালে

অন্তরালে

1 min
341


অন্তরালে 

মানিক চন্দ্র গোস্বামী


জন বসতির মাঝে     দিনের আলোয়, সাঁঝে

      ফুটিতেছে কত শত ফুল ;

নানান বর্ণ বাহার      মধুভরা দেহ তার

      সমীরণ সৌরভে আকুল ।


ফুল মানুষের প্রিয়     শ্রদ্ধা, ভালোবাসা নিও

     সুশোভিত মাল্যদান কাজে;

এক ফোঁটা মধু পেতে    মৌমাছি যায় ছুটে,

     ভালোবেসে নাচে ফুল মাঝে ।


সে ফুলই সন্মান পায়     যাহার জনম হয়

     সাজানো বাগিচায়, লোকালয়ে,

সুখ-প্রীতি পায় কত     পুষ্প শুদ্ধি নিয়মিত

     আত্মাহুতি হয় দেবপায়ে ।


বিস্তীর্ণ অরণ্য গুহায়    যে ফুল প্রস্ফুটিত হয়

      সুপ্ত গরিমা গাঁথা সাথে,

বর্ণে-গন্ধে হলেও পূর্ণ    হৃদয় রয়েছে শূন্য

      সুখ নেই জীবনের পথে ।


আঁধার ঘেরা ফুল পাশে    কেহ নাহি ছুটে আসে

     ভক্তি-প্রীতির কল্পনা যায় ভেসে,

অতৃপ্ত, ভাঙা মনে     সারাক্ষণই প্রহর গোনে

     আনন্দ অতল আঁধারে মেশে ।


অন্ধকার অরণ্য গুহায়    শত ফুল হারিয়ে যায়

     ভগ্নমনে যায় ইহলোক ছাড়ি,

সুগন্ধি, সুবর্ণ তবু,        সমাদর নাই কভু,

     মনস্তাপে পীড়া জাগে তাহারই ।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract