Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

NILAY CHATTERJEE

Classics Others

4  

NILAY CHATTERJEE

Classics Others

মা আসছেন

মা আসছেন

1 min
7



সকাল থেকে রাজহাঁস গুলো

                                 করছে ছুটোছুটি

ঐ নদীর জলে খাচ্ছে ওরা

                                  আনন্দে লুটোপুটি ।

যে নদীটা মিশেছে গিয়ে

                               ঐ গঙ্গা নদীর সাথে

গঙ্গা দিয়েই আসবে যে ' মা '

                                আগামী কাল প্রাতে ।

ওদের এ বলছে আমি নোব

                                ও বলছে - না আমি

হাঁসের রাজা হংসরাজ

                             বলছে , আমি আগে নামি ।

তুই চলে যা আনতে মুকুল

                             পারে আম, পলাশের তলে

তুই চলে যা আনতে পদ্ম

                           গাঁয়ের বড় দিঘীর জলে ।

'মা 'বসবেন পদ্মের ওপর

                             পায়ের কাছে থাকবো আমি

তোরা শাঁখ বাজাবি ধুনো দিবি

                                প্যাঁকের প্যাঁক টা থামি ।

'মা' আসছেন মর্তে নেমে       

                                পুরো একটা বছর পর

জ্বলবে আলো চলবে গান

                                 শুধুই 'মা ' এর তর ।

যা চলছে পাঠশালে আজ

                                 নব্য লেখাপড়ার হাল

শিক্ষা ব্যবস্থা বদলে দিতে

                                মা নিজে ধরবেন হাল ।                              

 শিক্ষা শেষে চাকরি পাবে যতো বেকার ছেলে  

 বস্তা পচা পদ্ধতি টা মা ছুঁড়ে দেবেন ফেলে । 

 চাই অগ্রগতি, অগ্রগতি, অগ্রগতি চাই   

  ওটা বীনে ভারতের আজ উন্নতি টা নাই!!                            

                        

.............................................................

                              

                                 

                            



Rate this content
Log in

Similar bengali poem from Classics