Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics Fantasy Inspirational

4  

Nityananda Banerjee

Classics Fantasy Inspirational

তৃণ

তৃণ

1 min
311


অদৃষ্ট অদৃশ্য চিরকাল ;

আলোটুকূ ভেসে ওঠে চক্ষে,

পারে সে ধরে দিতে হাল ;

ধূসর ঊষর মরুবক্ষে ।

কখনো দেখিনি ঝলকানিতে;

কত ভোল্ট কারেন্ট শিরায় ,

মানো বা না মানো হাতছানিতে ;

ধরা দিতে বারেক ফিরায় ।

আমি এক পায়ে দলা তৃণ ;

মহীরুহ হতে চাই বললে ,

বৃদ্ধি পায় শতগুণ ঋণ ;

আক্ষেপ হয় পায়ে দললে ।

কখনো চতুষ্পদে ভক্ষ্যে ;

কখনো বা অমনি শুকায় ,

আমি তৃণ মহীরুহ লক্ষ্যে ;

মাটি ধরে পড়ে থাকি হায় !

যখন প্লাবণ আসে দ্বারে ;

ভেসে যায় সকলি ধারায় ,

মাটিহীন আমি কোন পারে ;

মাটি পেতে শিকড় ছাড়াই ।

অদৃশ্য - যায় না যা দেখা ;

অদৃষ্ট নয় পরিহাস ,

শ্রম আর ভাগ্যের রেখা ;

সকলি নিরম্বু উপবাস ।

মহীরুহ হবে কোন তৃণ ;

হিমালয় পাথরের নুড়ি ,

অসফল হবে যেইদিন ;

তখন তুমিই হবে বুড়ি ।



Rate this content
Log in

Similar bengali poem from Classics