Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics Inspirational

4  

Nityananda Banerjee

Classics Inspirational

ঈশ্বর

ঈশ্বর

1 min
404


বেবাক নির্ঘুম রাত মলিন জোছনা ;

আকাশ কুয়াশা ঘেরা স্তব্ধ বনস্পতি,

বিহঙ্গ বিহনে যেন ধূসর শোচনা ;

দেউলে দুয়ার খোলা বন্ধ দেবারতি ।

চিন্তাক্লিষ্ট চিত্ত সদা প্রফুল্ল হৃদয় ;

বক্ষকক্ষে অনুরাগ ভৈরব আহির,

নারী কল্যাণ চিরাগ সুদীপ্ত সৃঞ্জয় ;

ধর্ম, শিক্ষা সভ্যতার অন্তর বাহির ।

উন্মুক্ত সংস্কার চিত্ত মানবিক বিধি ;

 বৈধব্য যাতনা দ্বারে বৌদ্ধিক করুণা,

নারীশক্তি নারীমুক্তি রাজ-প্রতিনিধি ;

একাধারে স্থিতিশীল বৈদূর্য্য অরুণা ।

যথার্থ ঈশ্বর নাম ইষ্টদেব যথা,

জন্ম- ইতিবৃত্ত তাঁর অক্ষৌহিনী কথা ।



Rate this content
Log in

Similar bengali poem from Classics