Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Manik Goswami

Classics Inspirational

4  

Manik Goswami

Classics Inspirational

বৃহত্তম পরিবার

বৃহত্তম পরিবার

1 min
324


Nov- 7  Family  Team- A


বৃহত্তম পরিবার 

মানিক চন্দ্র গোস্বামী


মমতার বন্ধনে আবিষ্ট পরিজনে,

স্নেহ মায়া ভরা পরিবার গঠনে,

          রবে হাসি কান্নার সাথী;

কর্মময় ক্লান্ত দিবস শেষে,

উজ্জীবিত জীবনী শক্তি নিখাদ ভালোবেসে,

          বিপদেতে মহারথী।

দুঃসময়ে এগিয়ে আসে সাহায্যেরই হাত,

হোক না তখন পরিবারের আঁধার ঘেরা রাত,

          সংকটে পায় সাহস;

স্নেহের সুরভী ছড়িয়ে দিয়ে বাতাসে,

নির্মল আনন্দ ভরিয়ে অক্লেশে,

          বলিষ্ঠ বন্ধন প্রয়াস।

বিষাদ তবু এতো সুখের মাঝে,

কষ্টে পাওয়া হাসি যেন বিরাজে,

          কবে হবে বিরাট চমৎকার;

পরিবার হবে পৃথিবীটা মোর যবে,

অচেনা লোকেরাও পরিচিতিটুকু পাবে,

          গড়িবে বৃহৎ পরিবার।

রক্তের বন্ধন নাই বা থাকুক ভবে,

বৃহত্তম পরিবারের মর্যাদাটুকু রবে,

          রইবে না হানাহানি;

মানুষ দাঁড়াবে মানুষের পাশে এসে,

একাত্মবোধের ভাবনায় চারিপাশে,

          উদারতায় হবে না স্বার্থহানি।


Rate this content
Log in

Similar bengali poem from Classics