Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

NISHA KAMILA

Children Stories Drama Inspirational

4.0  

NISHA KAMILA

Children Stories Drama Inspirational

শিক্ষা

শিক্ষা

2 mins
425


আমি পৃথিবী। আর আমার প্রিয় বন্ধু হলো উদ্ভিদ আর মৃত্তিকা, এ ছাড়াও আরো অনেক অনুগত সেনাপতি আছে যেমন বায়ু, জল, বৃষ্টি। আর প্রজাদের অপরাধের শাস্তির জন্য কিছু সেনা আছে যেমন - ভূমিকম্প, খরা, বন্যা। আর আছে আমার সেনাপ্রধান করোনা। অপরাধীদের শাস্তি নয় শিক্ষা দেওয়াই এদের প্রধান কাজ। 


আমার বিস্তৃতি বহু দু-উ-উ-উ-র। আমার রাজ্যের সীমানা নেই অন্ত নেই। আমি এখানকার রাজা। আর আমার বন্ধু উদ্ভিদ, আমার এই সীমাহীন বক্ষে বিরাজ করছে এক কৃতজ্ঞ এবং বিরাট মনের মন্ত্রীর মতোন, তবে আমাদের মধ্যে কোনো বিদ্বেষ নেই আমরা দুইজনে বহু কাল ধরে শাসন করছি । আর আছে আমাদের বোন মৃত্তিকা, সে তার প্রতিটি কর্মের মধ্যে দিয়ে দানশীলতা এবং বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে।তবে হ্যাঁ আমাদের এই বিরাট রাজ পরিবারের প্রধান হলেন আমাদের ঠাকুরদাদা সূর্য। এই হলো আমাদের পুরো প্রকৃতি পরিবার। 


আমরা সবাই কোনো না কোনো ভাবে আমাদের প্রজাদের সাহায্য করে চলেছি অনবরত। 

আমি আমার প্রজাদের দিয়েছি বাসস্থান আবার মৃত্তিকা চাষ করার সুযোগ দিয়েছে, উদ্ভিদ দিয়েছে বেঁচে থাকার অধিকার। সূর্য বেঁচে থাকার আলো দেখিয়েছে। 

কিন্তু মানুষ? তারা কি দিয়েছে আমাদের__


কেড়ে নিয়েছে আমার মন্ত্রীর প্রাণ শুধু কি তাই? মানুষ এরকম আরো অনেক উদ্ভিদ সেনার প্রাণ কেড়ে নিয়েছে। যারা বাঁচার সুযোগ করে দিলো, তাদেরই প্রাণ কেড়ে নিয়ে নিজেরা বেঁচে থাকার সুযোগ করে নিতে চাইলো। 

অসংখ্য খনি থেকে আমার বোন মৃত্তিকার পরিহিত অলঙ্কার কেড়ে নিতে চাইলো। এক এক করে কেড়ে নিলো আমার আপনজনকে। কি ভেবে আমি ওদের বাসস্থান করে দিয়েছিলাম আমি জানি না, হয়তো করুণা হয়েছিলো তাই সুযোগ দিয়েছিলাম, প্রতীক্ষা করেছিলাম বছরের পর বছর, কবে সুধরাবে তারা? 


কিন্তু আমি বুঝলাম মুখ বন্ধ করে সহ্য করলে আমার প্রতীক্ষা ব্যর্থ হবে, আমাকে শুধুই এক এক করে আপনজনদের হারাতে হবে। তাই আর অপেক্ষা না করে নিয়োগ করলাম আমার বিশেষ সেনাদের যাদের আমি শিক্ষা দেওয়ার জন্যই তৈরী করেছিলাম, কিন্তু একে একে ব্যর্থ হলো সবাই। "মানুষ সর্বশ্রেষ্ঠ জীব" তাই একে একে হার মানলো সবাই যদিও তাদের দাপট কিছু কম ছিলো না।


পাঠালাম আমার সেনাপ্রধান কে। তবে তার দাপট প্রচণ্ডভাবে প্রভাবিত করলো মানুষের জীবনকে। 

বহু প্রজা আপনজনদের হারাতে লাগলো। হাজার অশ্রু বিসর্জন করলো কিন্তু আমার পাষান আর দৃঢ়চেতা মনকে গলাতে পারলো না এখনও। 

তবু আমি প্রতীক্ষায় আছি যেদিন আমার মনে হবে আমার উদ্দেশ্য সফল হয়েছে আমি আবার ফিরিয়ে নেবো আমার সেনাপ্রধান করোনাকে। 


Rate this content
Log in