Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sharmistha Mukherjee

Inspirational Others

4.0  

Sharmistha Mukherjee

Inspirational Others

আমি লজ্জিত ভারতবাসী

আমি লজ্জিত ভারতবাসী

2 mins
293



আমাদের এই মহান ভারতবর্ষ , 

এখানে আছে শিক্ষা - কুশিক্ষা 

আছে সংস্কৃতি - অপসংস্কৃতি

আছে সৌন্দর্য - কদর্য

আছে নানা ভাষার নানা মানুষ । 

আরও অনেক কিছু আছে এখানে

আছে নানা বর্ন , নানা ধর্মের সমাগম , 

আছে ভিন্ন ভিন্ন ধর্মীয় হানাহানি । 

আছে উচ্চ সমাজ, নিম্ন সমাজের

কঠোর কাঁটাতারের বেড়া , 

আছে ধর্মের নামে পশুবলি , 

আছে হত্যালীলা - রক্তক্ষরণ -

একই সাদৃশ্য মানবদেহে , 

একই সাদৃশ্য লোহিত রক্তকণিকায় , 

একই সাদৃশ্য জন্মসূত্রে -

আমরা ভারতমাতার সন্তান । 

তবুও আমরা এক মায়ের সন্তান হয়ে

ধর্ম - বর্নের সাম্প্রদায়িক যুদ্ধ করে , 

উচ্চ জাতি - নিম্ন জাতির শ্রেণীভেদে 

ভাইয়ে - ভাইয়ের রক্ত ঝরিয়ে

অবলীলায় বলে চলেছি -

মেরা ভারত মহান । 

আমাদের দেশ পুরুষতান্ত্রিক 

নারীরুপী ভারতমাতার কোলে বসা, 

এখানে নারী প্রতিনিয়তই 

নিগৃহীতা হচ্ছে , ধর্ষিতা হচ্ছে , 

লজ্জিতা হচ্ছে , অ্যাসিডাক্রান্তা হচ্ছে । 

এখানে ডাইনি অপবাদে হত্যা আছে , 

সতীত্ব রক্ষার জোর আছে , 

সতীত্ব নষ্টের হাহাকার আছে , 

ভ্রুণের লিঙ্গ নির্ধারণ আছে , 

কন্যাভ্রুণের গর্ভে হত্যা আছে , 

আছে নারীদের কালগর্ভের মরনদশা । 


আছে, আছে আরো অনেক কিছু আছে 

আমাদের মহান ভারতবর্ষে -

রাজনৈতিক দ্বন্দ্ব আছে , 

গদির জন্য লড়াই আছে , 

ক্ষমতার অপব্যবহার আছে , 

অক্ষমদের শাস্তি আছে , 

সক্ষমদের আইনি ফাঁক আছে , 

নির্ধনের ধন চুরি আছে , 

ধনীদের উদরপূর্তি আছে । 

আরও কতকিছু আছে আমাদের দেশে

বলতে গেলে শেষ হবে না সূচী , 

কিন্তু আমার বলতে বাঁধে -

মন উচাটন - হৃদয় কাঁদে , 

তাইতো আমি লজ্জিত -

আমি এক লজ্জিত ভারতবাসী  

এ লজ্জা শুধু আমার নয় , 

এ লজ্জা সমগ্র ভারতবাসীর । 

 বীর নেতাজি - ভগৎ সিংয়ের মতো 

স্বাধীনতা যোদ্ধাদের উওরাধিকার ভাবতে

ঘৃণা হয় , ভয় হয় , লজ্জা হয় -

ধিক্ ধিক্ আমাদের এই অপগন্ড

কাপুরুষ ভারতবাসী নাম , 

ভারতবাসী হয়েও ভারতমাতার

দিলাম না কোনো দাম । 


এসব কি বিদেশেতে নেই ? 

বিদেশে কি খুন - রক্তের হোলি - ধর্ষণ -

লড়াই - হানাহানি এসব হয় না ? 

হয়, হয় সবই হয় । 

বিদেশিরা বিদেশী কায়দায় দর্পভরে

সচারুহস্তে সেসব গোপন করে , 

ভারতবাসী গর্বভরে গোপন যা কিছু

বিদেশের কাছে তুলে ধরে । 

বিদেশ যাত্রা হবে পরে

নিজের ভারত বাঁচাও , 

ভারতকে করো পৃথিবীর স্বর্গ

ভারতকে ঢেলে সাজাও । 

যাতে আমরা লোক দেখানো নয়

সত্যরূপে সোচ্চার হয়ে বলতে পারি, 

আমি লজ্জিত নই , লজ্জিত নই -

আমি গর্বিত ভারতবাসী । 


Rate this content
Log in

Similar bengali poem from Inspirational