Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics Fantasy

4  

Nityananda Banerjee

Classics Fantasy

বৃদ্ধা

বৃদ্ধা

1 min
267


কার জন্য তব এ' পক্ককেশ ;

মুখ গহ্বর দন্তবিহীন আজি,

শীর্ণ দৃষ্টি জীর্ণ মলিন বেশ ;

তোমারে চাহিতে কে ধরিয়াছে বাজী !


বৃদ্ধা তব গত জীবনের স্মৃতি ;

করহ স্মরণ সংসার পারাবার,

চিরদিন যারে দিয়েছিলে উদ্ধৃতি ;

প্রাথমিক প্রেম ফিরুক আরেক বার।


আহ্বান তব এসেছে আজিকে ফিরে ;

শৈশব রূপে আত্মভোলার মত,

হরষে ভাসিও আপন অশ্রুনীরে ;

স্মৃতির আবেগ কর প্রাণে সংযত ।


দ্বিপদ ছিলে; হয়েছ ত্রিপদী পয়ার ;

মনোবীণে সুর জোগাবার কেহ নাই,

হাতের যষ্টি নিজেই হয়েছে সওয়ার ;

ভর এবং ভার আজি সমার্থ তাই।


বৃদ্ধা তুমিও ভরাইবে ফলে ফুলে ;

আঁধারে মেলিবে তোমার দৃষ্টিখানি,

বিশ্ব ভূবন এমনই উঠিবে দুলে ;

পূর্ণ করিয়া তাহার আত্মগ্লানি ।


সভ্যতালোকে তুমিও তরুণী হবে ;

লোল চর্মে আসিবে চাকচিক্য,

শত যুবকের হৃদয়ের অনুভবে ;

দেখা যাবে কত উচ্ছ্বাস আধিক্য ।



Rate this content
Log in

Similar bengali poem from Classics