Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Ditipriya Roy

Abstract

5.0  

Ditipriya Roy

Abstract

গোলাপ চাই

গোলাপ চাই

1 min
294


আজ সারাদিন মেঘলা আকাশ, 

ভীষণ বজ্রপাত, 

মেঘ কি শুধুই আকাশ-জুড়ে,

মন ও নিয়েছে মেঘের সাজ।

তুষের জ্বালায়, বুশের আগুন

ছড়াল দাবানল,

কোয়ালা, হরিণ, গাছ-পালা,

মাটির বুকে হচ্ছে যে বিরল।

শুধু যে আগুন পোড়াচ্ছে না উদ্ভিদ আর পশুপাখি,  

দাবার চালে অনল ছড়ায়, 

মানুষের মগজেও, 

আর আমরা তার সাক্ষী।

শিক্ষার পীঠস্থানে শিক্ষার্থী নাকি দেশদ্রোহী,

বই -এর ভাঁজে গোলাপের বদলে আজ রক্ত।

সত্যি বললে, কাঠগড়ায় দাঁড় করানো হয়, 

মিথ্যে বললে পরানো হয় ফুলের মালা। 

ভুয়ো সংস্কার করেছে, সংস্কৃতিকে কোণঠাসা। 

বুশের অগ্নি হোক, কিংবা ধর্ম-তুষের বহ্নি,

আগুন লেগেছে দুদিকেই..

এ মারণ আগুন নেভাতে হবে,

আর তাই, চাই, ছাই-চাপা পড়ে থাকা জ্ঞানের ফুল্কিকে নিরন্তর হাওয়া করা,

চাই বন্দুকের নলের ডগায় অজস্র গোলাপ।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract