Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Uttam Mukhopadhyay

Horror

3  

Uttam Mukhopadhyay

Horror

গুরু প্রণাম

গুরু প্রণাম

1 min
255


অস্তিত্ব , চৈতন্য আর প্রেম---

শ্রুতির দর্শন ধর্ম , সনাতন ধর্মে তুমি বিরাজিত

প্রাণের ঠাকুর !


জানি , আচার্যের নিকট প্রাপ্ত জ্ঞান


করুনার আলোকে আমাদের পথ দেখায় ;

তাইতো ,

তোমার পবিত্র মুরতিখানি স্মরি

আপনারে

সত্যের স্রোতে ধু'য়ে ,

যেন আমি সক্ষম হই আজ ,

 

এই গুরু পূর্ণিমায়

প্রতিষ্ঠা করিতে হৃদয়ের মাঝে ,

স্বপ্নবৎ প্রভাতের মতন ।

জানি আমি , স্বচ্ছ মন পবিত্র-জীবনই

মানবের যথার্থ স্বরূপ উচ্চতর পথে ।

হে পরম পুরুষ !

প্রেমেরই সেই পথ ধরে

জন্ম-জন্মান্তর তোমার স্বর্গীয় হাসিটুকু

স্থান করে নেয় যেন হিয়াতে আমার ।

ঠিক সেই , অনুভূতি নিয়ে :

উদ্বেলিত হয়ে ওঠে যেন মানুষের মন

আজিকার

প্রভাতের স্বপ্নেতে যেমন ।

তুমি যে বল ,

ভোগ্য বস্তু দাস ; ত্যাগ ও সেবাই আদর্শ ;

লোভ , মায়া , মোহ সব দূর করে ঈশ্বর হ’তে ।

হে প্রভু !

তোমার মাধ্যমে , প্রবুদ্ধ শক্তিতে

এ বিশ্বাস জাগুক মনে ,

অমৃত আত্মাই সত্য ; অহংকার অসত্য ।

তোমার সত্যের আলোকে

প্রাপ্ত জ্ঞান হ'তে নম্রতা যেন

সকল

শৃংখল মুছিয়ে দিয়ে ;

পবিত্র জীবনের বোধে ছেয়ে থাকে প্রাণ

আজি হ'তে চিরক্ষণ ।


Rate this content
Log in

Similar bengali poem from Horror