Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Prof. Dr. Pranab kumar Bhattacharya

Abstract Romance Inspirational

4.3  

Prof. Dr. Pranab kumar Bhattacharya

Abstract Romance Inspirational

কবিতার নাম - “হে প্রেম”

কবিতার নাম - “হে প্রেম”

2 mins
14


লেখক-: 

প্রফেসর ডাক্তার প্রনব কুমার ভট্টাচার্য, এম ডি (কোলকাতা বিশ্ববিদ্যালয়) :এফ্ আই সি প্যাথলজি ; অবসর প্রাপ্ত প্রফেসর ও বিভাগীয় প্রধান,প্যাথলজি বিভাগ, কোলকাতা স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন কোলকাতা৭৩ এবং প্রাক্তন প্রফেসর ও বিভাগীয় প্রধান জে আই এস ইনস্টিটিউট অফ মেডিক্যাল কলেজ ও রিসার্চ ইনস্টিটিউট জে আই এস বিশ্ববিদ্যালয় হাওড়া , প্রাক্তন অধ্যক্ষ জে এম এন মেডিক্যাল কলেজ চকদা পশ্চিমবঙ্গর্ত 

বর্তমানে অধ্যক্ষ কৃষ্ণনগর ইনস্টিটিউট অফ মেডিক্যাল সাইন্স কৃষ্ণনগর সিটিপশ্চিমবঙ্গ


কবিতা


হে প্রেম, তুমি রোঁয়া-ছড়ানো একটা বাদাম 

তবুও জানো সুন্দর তুমি , ফুরফুরে বাতাস। 

পৃথিবীর বুকে আদি আদম আর ইভ , 

সাপে খাওয়া একটা লাল তরমুজ আর সঙ্গম।


হে প্রেম, কুৎসিত তুমি , 

তোমার মুখের ভেতর

 ভরে নাও আমার দুটি শক্ত কঠিন ঠোট ,

সুন্দর, তোমার চুমুতে এখনও সতেজ তরমুজের স্বাদ 

কী আশ্চর্য!

তোমার গর্ভে লুকানো থাকে 

ভবিষ্যত আর মজদুরের বিপ্লব।

হে কদাকার প্রেম , কোথায় রেখে এসেছ  

বকের মত তোমার দুই দুধ সাদা স্তন যুগল ,

গমের দানার মত কৃশ কেনো তোমার দুটি স্তন?

তরমুজের স্বাদ কোথায় তোমার স্তনের বৃন্তে?

তোমার বুক জুড়ে যুগল চাঁদ দেখিনা কেন

আলোকিত, আর উদ্ধত মহিমায়?

আমি নরম পাহাড়ে চড়তে চাই । হে প্রেম


হে প্রেম, তুমি জানো কি তুমি কুৎসিত?, 

তোমার পায়ের নখের মত এক চিলতে ঝিনুকও নেই কোনো সাগরে।

তবু কিন্তু তুমি সুন্দর , 

সুন্দর শরীরের প্রতিটি ফুল, নক্ষত্র, ঢেউ, 

দেখ কী আশ্চর্য! তবুও নিয়েছি টুকে, 

একে একে তোমার সব কদর্য, 

 তবুও তোমার সোনালী কাঁকাল ভালবাসি;

তোমার শুকিয়ে যাওয়া গর্ভে বিপ্লবের চারা বুনি।

তাই অপরূপ তুমি, 

তাই ভালোবাসি তোমার কপালের ভাঁজ,

 নাকের উপর তোমার স্বেদ বিন্দু 

তোমার তোবড়ানো গালের মুচকি হাসি

আর হলদেটে চোখের কোটরে বিপ্লবী ইঙ্গিত

সমস্ত আঁধার আর স্বচ্ছতায় আবিস্তার ভালবাসি তোমায়, ভালবাসা।


প্রণব কুমার ভট্টাচার্য 


Rate this content
Log in

Similar bengali poem from Abstract