Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Tohidul Islam

Abstract

4  

Tohidul Islam

Abstract

ওদের বলে দিও

ওদের বলে দিও

1 min
303



ওদের বলে দিও// তহিদুল ইসলাম


ওদের বলে দাও

কবরের উপর যে গাছটি জন্মিয়েছে

তা একটা পথশিশুর।


মায়ের উপর পাশবিক অত্যাচারে-

আমার জন্ম। যদিও মা'টা বোবা ছিলো

তাঁর চোখের জলভেজা কথাগুলো আমি পাঠ করেছি।


দিনের আলো প্রথম দেখা- জীবন যুদ্ধে

সমাজের ত্যক্ত আস্বাদন আমার হাতিয়ার

তাদের রসনাবিলাস-প্রিয়ার সাথে করি সহবাস।


আমার স্কুলশিক্ষা-বই নাই,জন্মায়নি কোন কবি সাহিত্যিক 

আমি মূর্খ অশিক্ষিত – যত নরকের কীট ।


একটা চাকুরির জন্য, দ্বারে দ্বারে গিয়েছি

তারা আমাকে ফিরিয়ে দিয়েছে শূন্য হাতে।


পেটে পাথর দিয়ে তিনকিল– কাটিয়েছি কতকাল 

অবশেষে আমার দিন হল – সময়টা তখন উষাকাল।


আমার না ছিল সার্টিফিকেট কোন প্রামাণ্য দলিল ,

ফাঁকি আর ফাঁকি একটা জনম ফুটপাত তার সাক্ষী।


ওদের বলে দিও





Rate this content
Log in

Similar bengali poem from Abstract