Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

AMIT KOLEY

Inspirational Others

3  

AMIT KOLEY

Inspirational Others

পৃথিবী এবং কবিতারা

পৃথিবী এবং কবিতারা

1 min
290



প্রত্যেক কবিতাই নাম আশা করে

নামহীন কবিতা বড় বেমানান, অনাথ;

একটি নাম দিলেই হাসে খিলখিলিয়ে

একটি মানে পেলেই আপ্লুত আবেগে।


প্রত্যেক শ্বাসের সঙ্গে একটি কবিতার দহন হয়

তাপ হয়ে কখনও পোড়ায়, কখনও লড়াই করে শীতের;

‘ছুটি’ নামের কবিতা অনেক লেখা হলেও

কবিতাদের ছুটি হয় না ছুটিতেও, অছুটিতেও।


ওরাও চায় না সারা বেলা বিষাদের লাইন সাজাতে

ওদের জন্মই হয় মন পুড়ে, হৃদয় খুঁড়ে, আত্মার রক্তে; 

যুগে যুগে ওরাই হাতিয়ার জীবনে, মরণে, আমরণে

কবির রক্তে লাল অস্ত্র থেকে সড়ক ক্ষণে ক্ষণে।


তোমাকে দিয়েছে অবাধ স্বাধীনতা ওদের ভাঙার

গড়ার স্বাধীনতা দিয়েছে অবাধতর তোমাতে নির্ভর;

তবুও বোঝেনি তোমাকে এই বসুন্ধরায় যারা

তাদেরও দিও আনন্দ, দিও অমৃতধারা।


Rate this content
Log in

Similar bengali poem from Inspirational