Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Jubak Anarjo

Classics

4  

Jubak Anarjo

Classics

রবীন্দ্রনাথ

রবীন্দ্রনাথ

1 min
364


এ ঘরে বেঁধেছি ঘর 

এ ঘরে দরোজা নেই জানালা নেই 

তবু আলো আসে

এ ঘরে আমি একটা জনম পারি দিতে পারি 

শুধু আলো দেখে দেখে 

হাত বাড়িয়ে -এতো যে আলো -ছুঁতে গিয়ে দেখি 

আমার ভেতরে জন্ম নিয়েছে কী গভীর হাহাকার- 

আহা আমি এমন করে ভাবিনি তো-

কেমন করে "পান্না হলো সবুজ, চুনি উঠলো রাঙা হয়ে" 

ভাবিনি তো প্রথমে 'সুন্দর' তারপর 'সত্য' র কথা 

ভেবে নিয়ে নিজেরই আবিষ্কার এরকম- 

সময় সংজ্ঞা নিয়ে তার বিছিয়ে দিচ্ছে 

এক ঝলসানো চাঁদ-"আমি" -

মানে আমি যেভাবে দেখি পৃথিবী তেমন,

ফুল তেমন 

নদী ও নারী তেমন

আকাশও তেমন

আগে পরে সুন্দর ও সত্য সেরকম- ভাবিনি, 

ভাবিনি কখনও 

শুধু তাকিয়ে থেকেছি সুন্দরের দিকে 

আর জেনেছি 'সত্য বড়ো কঠিন'!


এ ঘরে বেঁধেছি ঘর - দরোজা জানালা নেই

তবু আলো আসে 

জেগে উঠে এই ঘর একদিন দেখেছিলো-

" এ জীবন স্বপ্ন নয়"

রূপনারাণের কূলে

এ ঘরে জ্বালিয়ে প্রদ্বীপ চলে গেছেন দীর্ঘ পরবাসে

                                রবীন্দ্রনাথ


Rate this content
Log in

Similar bengali poem from Classics