Aparupa Sarkar

Abstract Others Children

4.2  

Aparupa Sarkar

Abstract Others Children

বন্ধু

বন্ধু

2 mins
572


তখন ক্লাস ফাইভে পড়ি নতুন স্কুলের প্রথম দিন , কিছুটা খুশি আর মনে অনেক গুলো ভয় নিয়ে স্কুলের পথে বেরিয়েছিলাম, ক্লাসের শেষে গিয়ে ব্যাগটা রাখলাম । সব মুখ গুলো আমার অচেনা , আবার একদিকে সবার ইতি মধ্যে বন্ধু ও হয়ে গেছে । আমি এর আগে এত বড়ো ক্লাসরুম কখনো দেখিনি , আমাদের আগের স্কুলের পুরো দুটো ক্লাসরুম এটে যাবে। ভয় পেরিয়ে আসতে আসতে এগিয়ে গেলাম , কথা বললাম বেশ কয়েকজনের সাথে ।ভালো লাগলো ওরা আমায় বেশ আপন করে নিয়েছিল। 

এক বিশাল আকার শিমুল গাছের ন্যায় একটা দল বেধে থাকতাম তখন ।

আমার ভালো না লাগলেও adjust করতাম ,

আসতে আসতে শিমুল গাছের পতন হল ,ছোট ছোট চারাগাছ জন্ম নিল ।

একটা সময় এলো আমার বান্ধবীরা একটু নাক কুঁচকোতো ,কারন আমি টিউশনে ছেলেদের সাথে কথা বলতাম ।

একদিন সেই এক টিউশনের ছেলে ছুটির পর আমায় সবার সামনে বলে উঠলো ...

 - ওই , তুই আমার বেস্টফ্রেন্ড হবি ??


এই শুনে আমার এক বান্ধবী বড্ড রাগ করেছিল ,তারপর অনেকে বাজে কথা বলেছে, 

মনে হচ্ছিল আমি কোনো পাপ করে বসেছি ।

বাড়ি ফিরে একটু আপসেট ছিলাম আবার খুশিও ,লজ্জাও ছিল মেশানো ,একদম পাকা তেতুলের খেলে যেমন মুখখানা হয় ঠিক তেমন অনুভুতি বলা যায় ।

তারপর সবাই যখন স্কুলের গন্ডি পার হলাম তখন বন্ধু ঠিক ছিল বন্ধুত্বটা বদলে গেল ।

তারপর না জানি জাদুর মতন সব হারিয়ে গেল এখন বন্ধু বলতে বড্ড ভয় করে ।

পরিচিত কথাটা ব্যবহার করতে শিখেছি ।

আসলে বন্ধু পরিবর্তন হয় না বন্ধুত্ব বুঝে উঠতে পারিনি।

তবে আজকাল সব পরিচিতদের মধ্যে একটা বন্ধুর খুব অভাব।

আকাল ও বলতে পারেন ,

তারপর এক বন্ধুর পরিচয় পেলাম তার নাম "আমি" ।একদম আমার মতন , ঢং টং সব জানে 

আজকাল আমার মধ্যে আমার এক বন্ধু খুঁজি, 

যাকে সবার সামনে খুব জোড়ে " বন্ধু " বলে ডাকা যাবে। হয়তো এই প্রকৃত বন্ধু আমাদের বন্ধুত্ব বাঁচিয়ে রাখতে শেখাবে।


Rate this content
Log in