Mitali Chakraborty

Abstract

2  

Mitali Chakraborty

Abstract

দোলনা:-

দোলনা:-

2 mins
584


ঘড়িতে তখন সন্ধ্যে ৬ টা। অঞ্জনা চায়ের কাপ হাতে এসে দাঁড়ালো তাদের বেডরুম লাগোয়া ঝুল বারান্দায়টায়। সন্ধ্যে ৬ টার সময়েও কোনো চেঁচামেচি, হুল্লোড়, গাড়ির সাঁই সাঁই করে ছুটে চলা আওয়াজ, ছোট ছোট দোকান গুলো থেকে আসা চটুল গানের স্বর কোথাও কিছু নেই। চারীদক নীরব, চুপচাপ। অঞ্জনা চায়ের কাপে চুমুক দিতে দিতে চেয়ে থাকে রাস্তাটার দিকে। ভাবতে থাকে এইতো কিছুদিন আগেও এই রাস্তাটায় ছিল এতো ভিড়। সকাল সন্ধ্যা এতো কোলাহল আর হইচই হতো যে বারান্দায় এসে কিছুক্ষণের জন্য আরাম করে বসে প্রকৃতির সৌন্দর্য উপভোগ করাও হয়ে উঠতো কষ্টসাধ্য। কিন্তু আজ এক ভাইরাসের ভয়ে থেমে গেছে সব কোলাহল, থেমে গেছে কর্ণ বিদারক গানের ধ্বনি, থেমে গেছে লোকের আসা যাওয়া। বহুদিন পরে এসেছে অঞ্জনা এই ঝুল বারান্দাতে। 


মৃদুমন্দ বাতাসে একটু কেঁপে উঠলো বারান্দায় টাঙানো বাঁশ-বেতের তৈরি দোলনাটা। মনে পড়ে গেলো হস্তশিল্প মেলা থেকে কত সাধ করে কিনেছিল সে দোলনাটা। কিন্তু ওই যে বলে কোনো জিনিসের প্রতি আমাদের চিরন্তন মায়া থাকে না কখনো, অঞ্জনার ক্ষেত্রেও সেটাই হয়েছে। প্রথম প্রথম খুব আনন্দের সঙ্গে দোলনায় চড়ে দোল খেতো অঞ্জনা। কিন্তু কাজের চাপ তাড়া করতে শুরু করলে সেই মৃদুমন্দ হাওয়া গায়ে লাগিয়ে দোলনা চড়ে দোল খাওয়ার ইচ্ছে টাই নিভে গিয়েছিল অঞ্জনার। কাজ ছাড়াও বারান্দায় এসে দাঁড়ালে বাইরের কোলাহলময় পরিস্থিতির কারণে আরো তার ইচ্ছে হতো না দোল খেতে খেতে আকাশ দেখতে। কিন্তু এতদিন পর আজ অঞ্জনা বাড়িতে আছে, করোনা ভাইরাসের ভয়ে অফিস কাছারি সব ছুটি। সারাদিন ঘরে শুয়ে বসে আর গৃহস্থালির কাজ গুলো নিয়েই সময় কাটছে অঞ্জনার।


দেরি না করে চায়ের কাপটা বারান্দার রেলিঙের এক পাশে রেখে সে বসে পরে দোলনাটায়। মৃদুমন্দ হাওয়ায় দোলনা দোল খাচ্ছে। তার খোলা চুলগুলো হাওয়ার দাপটে চোখে মুখে আসছে বারবার, বাধা দিচ্ছে না অঞ্জনা। আসুক, আজ প্রাণখুলে উড়ুক তার চুলগুলো। কি নির্মল পরিবেশ তখন, গোধূলি বেলায় সূর্যাস্তের রাঙা আলো ছড়িয়ে পড়েছে সমগ্র আকাশে আর অঞ্জনার চোখ যুগল নিষ্পলক ভাবে তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করছে প্রকৃতির এই অমোঘ সৌন্দর্য্যকে। হ্যাঁ অঞ্জনা এখন গৃহবন্দী ঠিকই, কিন্তু বন্দিদশা কে কাটিয়ে ওঠার জন্য সে বেছে নিয়েছে এই দোলনাটিকে। এই দোলনায় চেপে দোল খেতে খেতে হারিয়ে যাচ্ছে সে অনাবিল আনন্দে। একটা দোলনা অঞ্জনাকে দিয়ে দিল গৃহবন্দী অবস্থায় মন ভালো করে নির্মল প্রকৃতির শোভা উপভোগ করার এক বিশেষ উপায়।



Rate this content
Log in

Similar bengali story from Abstract