Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

কাল

কাল

2 mins
296


জাগো জাগো, জাগো জাগো হে মহাঙগান,

তোমার আশীর্বাদ ছুঁয়ে আছে মন প্রাণ ।

সুস্নাত তুমি, অভিষিক্ত তুমি,

তোমার সুরে ধ্বণিত হ​য়েছে জীবনের জয়বাণী ।

তুমি শাশ্বত, তুমি নির্মল, তুমি সত্যের সন্ধানী,

নবীন বসন্তের ঊষা লগ্নে, ছড়াও শান্তির ললিত বাণী ।

আকাশকে তুমি কাছে টানো, করো সাগরকে আহ্বান,

তোমার কাছে যাকিছু সামান্য​, নিমেষেই হ​য়েছে ম্লান ।

একাধারে তুমি অগ্নি, আবার ফুলের মতই স্নিগ্ধ​,

শত্রুর চোখে চোখ রেখে করো সুযোগের পথ বন্ধ ।

ওই শোনা যায় ছুটির ঘন্টা, হ​য়তো বাকিরা ফিকে,

তবু ছুটে যাও দ্রুত বেগে, নব দিগন্তের দিকে ।


হে প্রভু, তোমার চরণে পাই যেন মোর স্থান,

পূজার অর্ঘ্য - আরতি, করেছি তোমায় দান ।

 তুমি শিব - দুর্গা - কৃষণ, নিরাকার ব্রম্ভ​,

তুমি নর - নারী - প্রকৃতি, মৃত্যু - জন্ম ।

তোমার জটা হতে প্রবাহিত গঙ্গা,

তোমারই তীরের শাণিত আঘাতে, ধংষ হ​য়েছে লঙ্কা ।

তুমি বীনাপাণি, তুমি ত্রিন​য়না,

তুমি ত্রিশূলধারী, আবার গদাধর ।

তুমি চণড - মুণড বধে রক্তবীজ - বিনাশিনী,

তুমি পদ্মনাভ, নীলাম্বর ।


সভ্যতার আদিমতম যুগ থেকে, তুমি প্রজ্জ্বলিত,

প্রত্যেকটি প্রাণে সঞচারিত হ​য়ে, সুন্দরভাবে প্রস্ফুটিত ।

ফুল, ফল, মাটি, পাথড়, তুমি-ই সব আলোর ছটা,

আবার তুমি কিছুই না, শুধু জীবনের সাতটি রঙের ঘনঘটা ।

দিন পাল্টায়, রঙ বদ্লায়, কালচক্র তবু ঘুরে যায়,

তুমি ছিলে, তুমি আছ, তুমি আমাদের মাঝে,

তোমার কৃপায় আজ বিশ্ব সাজে ।

বারেবারে এসেছ, হ​য়ে শ্রেষঠ দাতা,

যুগে যুগে যাকিছু, তুমি সত্যের নির্মাতা ।


Rate this content
Log in

Similar english poem from Classics