Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Inspirational Others

3  

Nityananda Banerjee

Inspirational Others

ধন্যবাদ শিক্ষক

ধন্যবাদ শিক্ষক

1 min
183


শিক্ষা যবে দীক্ষা নেয় অশিক্ষার কাছে,

জ্ঞানাঞ্জনের রঙ বদল হয়,

কালো তো মনের মাঝে সবসময় আছে,

শ্বেতবস্ত্র অকারণ কালিমালিপ্ত রয়।

আসি যাই মাহিনা পাই বিদ্যার আলয়ে ;

গৃহশিক্ষকতাটুকু বড় রকম পাওনা,

যত জ্ঞানী হও কেন হৃদয়- নিলয়ে,

কুশিক্ষা ছাড়া তুমি আর কিছু দাও না।

মাতাপিতা গুরুজন প্রাথমিক শিক্ষক ;

সমাজ দেশের তরে চাই পূর্ণ শিক্ষা,

পরিবেশ বন্ধু হয় ; হয় তার রক্ষক,

তাই তো এই ব্রহ্মচর্য্য অন্তরবর্তী ভিক্ষা ।

কোথা আজ সে আদর্শ শিক্ষককুল ;

সন্তান স্নেহে এতদিন শিক্ষা দিত যারা,

অর্থগৃধ্নু শিক্ষকের আলুলায়িত চুল ;

দেখি যে শিক্ষার মাণ পাহাড়প্রমাণ ভুল ।

হয়তো আছেন কতিপয় হেন জন,

আদর্শ যাদের নিকট মহামূল্যবান,

শির নত করে তাঁদের অমৃত চরণ ;

মানবতা ধন্য হয় ; হয় জ্ঞানবান ।


Rate this content
Log in

Similar bengali poem from Inspirational