Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

উজান উপাধ্যায়

Classics

3  

উজান উপাধ্যায়

Classics

মেঘলা সংশয়

মেঘলা সংশয়

1 min
809


ভাঙা মন জুড়তে চায়,

ভাঙা ঘর- জাহাজ বন্দরে ঠেকে আছে

বেশ কিছু সংশয়গ্রস্থ মেঘ


মেয়েটির বিশ্বাস ছিল, অবিশ্বাস নেইতো কোথাও-

এখনও কিন্তু সে বিশ্বাসেই বাঁচে, তবে এখন বিশ্বাস স্থির মূর্ত অবিশ্বাসে-


মেয়েটি হৃদয় বোঝে কবিতায়, মেয়েটি নিপুণ করে আপ্যায়ন জানে, রান্না জানে পুরনো নতুন, মেয়েটি কোমলমতি, মা হওয়াটাই প্রথম জরুরি কাজ-


মেয়েটি ভীষণ দগ্ধ তবুও সে মগজ বোঝেনা


তবুও সংসার নেই, তবুও বারংবার ঘুরে মরে গোলকধাঁধায়-


হাজার দরজা খুঁজে কিছুতেই বেরিয়ে আসার রাস্তা চোখেই পড়েনা


অথচ চওড়া এক কাঁধ

অথচ রাতের এক স্নেহ



একটু শরীরী যাতায়াত



নারী ও পুরুষ জ্যোৎস্নায়




শেষে এক অসুখ প্রবল

অধিকার হৃদয়ের রঙে


কেঁপে উঠছে শূন্য নির্মাণ



জীবনের নষ্ট সমাদর



আমরা তো কখনও বুঝিনা, আমাদের ভিতরে পলাশ- আমরা তো আমি আমি হয়ে আত্মসাৎ করেছি আমাকে-



পরজীবী পতঙ্গের ছাল, রক্ত সহ জলীয় বিলাপ-


মানুষের প্রতিটি নোঙর মানুষের শোকের সীমানা।


Rate this content
Log in

Similar bengali poem from Classics