Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sharmistha Mukherjee

Inspirational

4.5  

Sharmistha Mukherjee

Inspirational

তুই সেই নারী

তুই সেই নারী

2 mins
669


শর্মিষ্ঠা মুখার্জী ( ১৭ / ২ / ২০২১ ) 


তুই কি জানিস্ , তুই একজন নারী ? 

তিলে তিলে গড়ে ওঠা

রক্ত - মাংসের মানবী , 

তোর ভিতরে অন্তঃসলিলা ফল্গুধারা

বাহিরে তোর পূণ্য জান্হবী । 


তুই সেই নারী

যে নিজের জঠরে ধারণ করিস

অনন্ত ভবিষ্যৎ প্রজন্মের বীজ । 


তুই সেই নারী

যে সন্তানের ক্ষুধা নিবারণে

পান করাস নিজ স্তনামৃত সুধা । 


তুই সেই নারী

যে সাবিত্রী হয়ে ফিরিয়ে এনেছিলি

মৃত সত্যবানের প্রান , 

বেহুলারূপে, যমরাজের কালগর্ভ থেকে

ফিরিয়ে এনেছিলি লক্ষীন্দরের জীবন । 


তুই সেই নারী

যে মুখ বুজে মেনে নিয়েছিলি

মাতা কুন্তীর মুখনিঃসৃত পাঁচ স্বামীর সংসার । 


তুই সেই নারী

যে দ্রৌপদী হয়ে নিজ বস্ত্রহরণের

ঘৃণ্য অপমান সহ্য করেও , 

ধৃতরাষ্ট্রের কাছ থেকে চেয়ে নিয়েছিস

লম্পট দুর্যোধনের দাসত্ব থেকে

প্রিয় পঞ্চস্বামীর মুক্তি । 


তুই সেই নারী

যে স্বামীর সাথে চৌদ্দ বছরের

বনবাস নিয়েছিলি বেছে , 

স্বামীর কাছে নিজের সতীত্ব প্রমাণ করতে

তুই দিয়েছিলি অগ্নিপরীক্ষা । 


তুই নারী , তুই জেনে ভালো করে, 

নিজেকে কোনোভাবেই বেআব্রু করতে নেই

যতোই আসুক প্রবঞ্চনা - মিথ্যে প্রতিশ্রুতি, 

তোর রাতের আঁধার শুধুই

স্বামী নামক পুরুষের হাতে আবদ্ধ । 

তোর অনাঘ্রাতা শরীরের ঘ্রাণ নেবে

শুধু তোর স্বামীরূপী পুরুষ , 

যৌনসঙ্গমের পরমূহূর্তেই 

বিছানার সাদা চাদরে খুঁজবে রক্তের দাগ -

তোর সতীত্ব প্রমানের উদ্দেশ্যে । 


তুই সেই নারী

যে স্নেহময়ী , শক্তিময়ী , দানবদলনী , 

তুই সেই নারী

যার হু-হুংকার জগৎবিদীর্ণ ধ্বনি , 

তুই আদিশক্তি মহামায়া

তুই মন্দাকিনী । 


তুই সেই নারী

যার বক্ষে জীবজগতের বাস আর

শরীর ভরা শ্যামল - শস্য । 


তুই সেই নারী

যার তেজস্বী ত্রিনয়নে অগ্নি বর্ষণ , 

দিবাকরের তেজে নতুন তেজের সঞ্চার  

তোর শরীর জুড়ে । 


তুই রণরঙিনী আদি -অনন্ত যুগ থেকে

প্রতিবাদ এবং লড়াই দিয়ে

বাঁচিয়ে রাখ নিজের অস্তিত্ব , 

তুই জাগিয়ে তোল ,তোর মধ্যে থাকা 

সকল সুপ্ত শক্তিকে । 


তুই পৃথিবীর আদি মহাভাগ

তুই মধ্য , তুই অন্ত , 

তুই তপস্যা , তুই অনন্ত । 


তুই সেই নারী

যে নয় অসহায়া , নয় সর্বহারা , 

তুই অধম , তুই পঙ্গু , তুই দীন -

এ চিন্তাধারা পোষণ করে যারা

নর্দমার ঘৃণ্য ক্ষুদ্র কীট তারা । 


Rate this content
Log in

Similar bengali poem from Inspirational