Sougat Rana Kabiyal

Abstract

2  

Sougat Rana Kabiyal

Abstract

মন্দ কথন( তৃতীয় পর্ব)

মন্দ কথন( তৃতীয় পর্ব)

2 mins
659


যে মনে বৃষ্টি আসে না,

তার জন্য সারা পৃথিবী মরুভূমি..!

কেও বাতাসে উড়ায় ঘুড়ি,

কেও শুণ্যে উড়ায় ঘুড়ি..!


প্রতিষ্ঠা মানুষকে বড্ড বোকা করে ফেলে ! যে আলো, তার জন্য বিজ্ঞাপনের প্রয়োজন হয় না !

আজকাল মানুষের সুখী হতে চাওয়াটাতেও রঙের বসত! আমার ছোট্র জীবনে যতোটুকু দেখেছি,

তাতে আমার মনে হয়,সৃষ্টির এই সময়ে মানুষ হচ্ছে সবচেয়ে নিকৃষ্ট প্রাণী, যাদের মধ্যে এখন শুধু অদ্ভুত এক নষ্ট প্রতিযোগিতা বেঁচে আছে…!

হাহা, অমরত্ব কখনোই নিজেকে বানিজ্যিকরণে আসে না, মানুষের অমরত্ব আসে তার মনুষ্যত্বে..!

পৃথিবীতে যে মানুষগুলো মহান হয়ে অমরত্ব লাভ করেছেন, উনারা বেশীর ভাগই ছিলেন প্রচন্ড রকম নিভৃতচারী মানুষ, শুধু ভালোবাসতেন নিজেদের সৃষ্টিকে..! যে মানুষ অতিথি হয়ে সৃষ্টি করে বাহবা পেতে চায়, তার হাতে স্রষ্টা হাসে না…!

বরং, যে কেবলই নিজের আনন্দে কোন প্রতিযোগিতাহীন সৃষ্টিতে সুখী হতে পারে বাহবার লোভকে পেছনে ফেলে, সেই প্রকৃত শিল্পী…!

নকল করে বাঁচা ক্ষনিকের…! এতে মহত্ব নেই, আছে কপটতা…! আর শুধুমাত্র এই কপটতার জন্যই মানুষ আজ পৃথিবীর সবচাইতে নিকৃষ্ট প্রাণী..! কি লাভ, এতো কিছু লোক দেখানো কাজ করে, যদি নিজের মনুষ্যত্বই বাজারে নিলামে ওঠে ??

আমি সামান্য বোকা মানুষ, তাই মাঝে মাঝে এই অতিরিক্ত বুদ্ধিমান মানুষগুলোর জন্য বড্ড মায়া হয়, বড্ড মায়া…!

ক্ষণস্থায়ী এই জীবনকে, কিছু মানুষের দীর্ঘস্থায়ী করার মূর্খতা দেখে লজ্জা পাই, বড্ড লজ্জা পাই..!

কেও একজন ( সৌভাগ্যবসত তার নামটি আমার মনে নেই) একদিন আমায় বলেছিলো,

” Love is the fucking thought of life..”

উত্তরে আমি শুধু বলেছিলাম,

” Love is the everything of life, if you Carry it .”…

পৃথিবীতে তারাই মানুষ, যারা শত যন্ত্রণার পরও বলতে পারে,

” ভালোবাসা হচ্ছে মানুষের শ্রেষ্ঠ সম্পদ “…!

পৃথিবীতে ভালোবাসা মানেই শুধু প্রেমিক প্রেমিকার ভালোবাসা নয়, সব স্বম্পর্কের ভালোবাসা নিয়েই আজকের আমার এই লেখা..!

গাছ হচ্ছে পৃথিবীর শ্রেষ্ঠ প্রাণী….!

শুণ্যে ঘুড়ি উড়ানো সাহসী মানুষগুলো বেঁচে থাকুক, অনন্তকাল….!


Rate this content
Log in

Similar bengali story from Abstract