Krishna Banerjee

Romance Classics

3  

Krishna Banerjee

Romance Classics

ও কেমন আছে ?

ও কেমন আছে ?

3 mins
66



                           এর আগেও জীবনে অনেক তুফান উঠেছে , তারসাথে যুদ্ধ করে আজ এখান পর্যন্ত এসেছি , জন্মের পড় প্রথম দশ টা বছর মারাত্মক কষ্টের সম্মুখীন হতে হয় আমাদের পরিবারকে । বাবা যেই কোম্পানিতে কাজ করতেন হঠাৎ রাতারাতি কোম্পানি উঠে যাওয়ার ফলে প্রায় দের হাজার শ্রমীক কর্মহারা হয়ে পড়ে, বাবা ওদের নেতা ছিলেন । কিছুলোক প্রচার করে মালিকের সাথে বাবার একটা লেনদেন হয়েছিল বাবা কিছু টাকার বিনিময়ে নাকি মালিক পক্ষকে তিনি সহযোগিতা করেছেন কারখানা বন্ধ কোরে পালাবার পিছনে । এই অপবাদ থেকে বাঁচতে রাতারাতি আমরা চলে আসি আসানসোলের বাবার পৈত্রিক বাড়িতে । মায়ের কিছু গয়না বন্ধক দিয়ে বাবা একটা বিজনেজ শুরু করেন , সেই বিজনেজ দাঁড়করাতে বাবার দশ টা বছর কেটে গিয়েছিলো । এখন যদিও বাবার বিজনেজ বেশ স্ট্যাবলিস্ট , বাবার কোম্পানিতে এখন প্রায় তিনশো লোক কাজ করেন । যদিও বাবা বলেছিলেন তার বিজনেজটা আমার হাতে তুলেদেবেন আমি নিজেই আপত্তি জানিয়েছি , আমি তাকে বলেছি তিনি যাতদিন পারেন সেটাকে সামলাখ তারপর আমিতো আছি তাতদিন একটা কোম্পানিতে কাজ করলে ঘরে কিছু অতিরিক্ত অর্থ আসবে । বাবা যদিও বাঁধা দেননি । এটা আমার দ্বিতীয় প্রজেক্ট কিন্তু এখানে এসে আমার জীবনে যে তুফান উঠলো সেটাকে আমি কিভাবে নেবো আমি কিছুতেই বুঝে উঠতে পারছিনা । আমি মানছি এটা আমি ঝুমড়িকে তার মাতাল বাপ্টার হাত থেকে বাঁচাতে করেছি কিন্তু সবটাইত নিয়ম মেনে অগ্নি স্বাখী রেখেই হয়েছে । সবটাই সামাজিক নিয়ম অনুযায়ী । কাল যদি ঝুমড়ি বলে আমি তার স্বামী আমিতো না করতে পারবোনা , তখন আমি কি করবো ? এই বিষয়টা হঠাৎ কোরে বাবা - মা কে জানানো আমার পক্ষে সম্ভব ছিলোনা । ঝুমড়ির বস্তির লোকজন চলেযেতে ঝুমড়ি নিজের ঘরে চলে গেলো , সকল লেবাররাও নিজের নিজের রুমে চলে গেলো । 

                            আজকের রাতটা পূর্ণিমার রাত । আমার রুমের জানালা দিয়ে গোল থালার আকৃতির চাঁদ টা আমাকে যেনো গিলে খেতে যাচ্ছে । থালার মতো চাঁদ তাকে দেখে তার শোভা উপভোগ করবো নাকি এই জোছনা আমার জীবনে এক নুতন অন্ধকার বয়ে আনতে চলেছে আমি তার কিছুই বুঝে উঠতে পারছিলামনা । সেদিন রাতে ঠিক কতটা সময় জানালাদিয়ে আকাশের দিকে তাকিয়ে ছিলাম তা আমি বলতে পারবোনা , ঠিক কটার সময় বিছানাতে দেহটা এলিয়ে দিয়েছিলাম সেটাও বলতে পারবনা , সকলে যখন ঝুমড়ি চা নিয়ে এসে আমাকে ডাকলো তখন আমার ঘুম ভাঙে , সামনে ঝুমড়িকে নুতন রূপে দেখে কয়েক মুহূর্ত আমি কিছুই বলতে পারলাম না , ঝুমড়ি পরিষ্কার বাংলাতে আমাকে প্রশ্ন করলো কি দেখছেন সাহেব ? আমার চমক ভাঙলো মুহূর্ত খানেক চুপ থেকে বললাম না কিছু না । ঝুমড়ি চাটা আমাকে দিয়ে বলে একটা কথা বলবো আপনাকে ? আমি বললাম বলো । ঝুমড়ি বলল কালকের বিষয়টা একটা দুর্ঘটনা ছিলো ওটা নিয়ে বেশি ভাববেননা কিন্তু আপনার কাছে একটা অনুরোধ আমাকে কপাল থেকে সিঁদুর আর হাতের এই শাঙ্খা টা খুলতে বলবেন না । সেই মুহূর্তে আমি কিছু বলতে পারলামনা ঝুমড়িকে , ঝুমড়িও আমার উত্তরের অপেক্ষাতে সেখানে দাঁড়িয়ে থাকেনি , আমি মাথা তুলে যখন কিছু বলতে যাবো তাৎক্ষনে সে চলে গিয়েছিলো আমার ঘরের বাইরে ।

                                           চলতে থাকবে …..


Rate this content
Log in

Similar bengali story from Romance