Nandita Mondal

Classics Others

3.4  

Nandita Mondal

Classics Others

প্রতীক্ষা

প্রতীক্ষা

2 mins
309


অনেক বছর আগের কথা।তখন দেশে অরাজকতা চলছে। রাজনৈতিক-সামাজিক-অর্থনৈতিক সব দিক থেকে সাধারন মানুষ বিপর্যস্ত।এই রকম একটা সময়ে বাহারী ঘর ছেড়েছিল গোকুলের হাত ধরে।উঠতি নেতা গোকুল।রক্ত গরম,তার জ্বালাময় বক্তৃতা,তার প্রতিবাদী-বিদ্রোহী মনোভাবে আকৃষ্ট হয়েছিল দুলে পাড়ার বাহারী।এক নিরক্ষর,সরল-সিধে, উঠতি যৌবনের সাঁওতাল রমণী। উচ্ছ্বল যৌবনের উগ্রতায় বাহারীও ঝাঁপ দিয়েছিল সেই মারণ আন্দোলনে শুধুমাত্র তার গোকুল বাবুর প্রতি নেশায়।কিন্তু হাজার হোক্ নারী তো! তার অন্তরের অলিন্দে কোথাও এক সাধারণ ঘরোয়া আটপৌরে বউ সাজার সুপ্ত বাসনা ছিল লুকিয়ে।চতুর গোকুল এর সদ্বব্যবহার করেছিল পুরোপুরি।

                এরপর ময়ূরাক্ষী দিয়ে জল গড়িয়েছে অনেক। পুলিশের তাড়া খেয়ে,আত্মগোপন করে , অনেক কাঠ খড় পুড়িয়ে গোকুল আজ যাকে বলে পোড় খাওয়া নেতা সেই সাথে একজন সম্ভ্রান্ত গৃহের গৃহ কর্তা।সেই কোন প্রথম যৌবনের আবেগ তাড়িত অগোছালো জীবনের কথা স্মৃতিপটে হালকা আবছা রূপে মাঝেমধ্যে ফুটে ওঠে কিন্তু তা আজ তার কাছে অপ্রোজনীয়।

দুদিন হল গোকুল এসেছে জনসভা করতে।যেখানে সে তার অতীত জীবনকে সমাধিস্থ করে এসেছে।অতি পরিচিত সেই স্থানে তার ভেতরে এক রোমাঞ্চ-ভয় মিশ্রিত অনুভূতি কাজ করছে।যেখানে তার রাত্রিযাপনের ব্যবস্থা হয়েছে তার পাশটা ভীষন ভাবে তার অতীতকে মন্থন করছে যেন।রাতে শুয়ে গোকুল অন্ধকারে স্মৃতিপট থেকে মুখটা মনে করার আপ্রাণ চেষ্টা করছে এমন সময় তার পিছনে ঘারের কাছে এক ঠান্ডা হাওয়া এসে লাগল।কে যেন ঠিক কানের পাশে এসে বলল- ' বাবুউউউ তুই এয়েছিসসস?'এক ঠান্ডা স্রোত বয়ে গেল গোকুলের শিরদাঁড়া বেয়ে। এত বহু পুরোন হারিয়ে যাওয়া এক গলার স্বর। আর এলই বা কোথা থেকে? সে তো নিজে হাতে তাকে ঠেলে ফেলেছিল। অত উচু থেকে পড়ে কি কেউ বাঁচতে পারে নাকি! আবার সেই গলার স্বর! 'বাবুউউউ তুই এয়েছিসসসসস?' গোকুল ধড়পড় করে উঠে সুইচ বোর্ড হাতরায় কিন্তু লাইট জ্বলে না। অন্ধকারে কোনো রকমে একটা দরজা পেয়ে তার ছিটকানি খুলে বাইরে বেরিয়ে দেখে পিছনে খাড়া ঢাল ।ভিতরটা তার ছ্যাৎ করে ওঠে। অন্ধকারের মধ্যেও তার চোখে একের পর এক অতীতের ঘটনা ভেসে উঠতে থাকে। হঠাৎ একটা চিৎকার ভেসে আসে তার কানে 'নাআআআআআআআ' , যা ক্রমাগত তার চারপাশে অনুরণিত হয়েই চলল। আর মানসিক চাপ নিতে না পেরে গোকুল জ্ঞান হারালো। পরদিন সকালে অনেক অনুসন্ধানের পর গোকুলের দেহ পাওয়া গেল তার রুম লাগোয়া পাহাড়ের খাড়াই ঢালের নীচে। বহু বছর আগে যেখানে এক হারিয়ে যাওয়া তরুণীর কঙ্কাল পাওয়া গেছিল।

                সমাপ্ত



Rate this content
Log in

Similar bengali story from Classics