Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Ratnadeep Pramanik

Abstract Romance Classics

4  

Ratnadeep Pramanik

Abstract Romance Classics

নিছক নকশা

নিছক নকশা

1 min
8


খয়েরি রঙের বেলুন ফাটাই,

তারই মধ্যে আবদ্ধ দেখি –

একঝাঁক কাদা-মাখা এলেমেলো শব্দ;

শুরু হয় তখনই,

হারিয়ে যাওয়া আলগোছে –

অথবা ভেসে যাওয়া শূন্যের সাগরে|


হাওয়া বিদীর্ণ করে,

ভেসে আসে পাখিদের ডাক;

পায়রার ঘোলাটে আমন্ত্রণে,

উন্মাদনা জাগে;

সরল রেখাগুলো,

ক্রমশ বাঁকা হয়ে যায়|


আকাশের গায়ে আল্পনা এঁকে,

নকশা করে মেঘ;

ঝাঁকে-ঝাঁকে সবুজ রং উড়ে আসে;

আল্পনার মতো নিজেদের সাজিয়ে,

গাছপাতা আঁকে –

হেমন্তের গন্ধ আসে|


বারান্দায় বসে মৌমাছি দেখি;

কোথা থেকে তখনই,

আগুন চুরি করে,

সোনালী রং ধরে ক্ষেতে;

কাশের পাখনা মেখে,

ভেসে আসে জলের কণা;

পরমাণুবিক প্রেম প্রকাশ পায়|


একমুঠো রাত এঁকে যায় চাঁদ,

তোমার চোখের কালোয়;

একটুকরো পৃথিবী,

হাতের মুঠোয় আল্পনা আঁকে;

তখনই আঙুলের ফাঁক দিয়ে –

সময়ের হাওয়া উড়ে যায় ভিনদেশে|


অবশেষে, সবশেষে,

হাতে পড়ে থাকে –

একফালি শূন্যতা,

খয়েরি রঙের বেলুনে|


Rate this content
Log in

Similar bengali poem from Abstract