Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

মেহেদী হাসান রনি

Thriller Others

3.6  

মেহেদী হাসান রনি

Thriller Others

পথভ্রষ্ট পথিক

পথভ্রষ্ট পথিক

1 min
431


আমি নির্জন পথভ্রষ্ট পথিক;

কোথায় যাবো জানিনা সঠিক!

কোথা হতে এসেছিলাম ?

কোথায় আছি এখন পড়ে ?

কোন পথেতে যাবো আমি ?

সে পথই কত বা দূরে ?

পথ বলে কী আছে সেথা ?

যা খুঁজে আমার মন হেথা !

এ তো আমার অশুচ মন ;

অচিন রে কই আপন জন !

পূর্বে এরা সুখী ছিল ;

থাকবেও সুখী আমার পশ্চাতে !

পথ ভুলেছি এই মরুতে ;

বাইবো তরী কোন ঘাটে;

তৃষ্ণায় আমার কাতর বুক ;

মরীচিকাতেই নিতে চাইছি সুখ !

আমার মধ্যে আমি কোথা ?

বৃথাই যাবে কি জীবন হেথা !

খুঁজিতে আমি বুজি চোখ;

না পাওয়ার ইচ্ছেই আসল রোগ!

অন্ধ হয়ে খুঁজি আমি ;

বন্ধ করে আমার কান,

কার স্বরণে গেলে ওরে ;

জুড়াবে আমার মন প্রাণ !

অজ্ঞ আমি অনিমেষ হেথা ;

শুনছেন শ্রদ্ধেয় বিজ্ঞ শ্রোতা !

কার জন্য করি কি?

শরীররে ভাবি স্বাদের ঘী;

এটাই আমার কাজের ঝি!

বোঝ রে আমার অবুঝ মন ;

আমার মধ্যে আমি রয়েছি,

সেই আমি কোন জন !

বনের মধ্যে পশুর ভীড়ে,

ঘুরে বেড়াই আমি আজীবন ;

বোঝ রে অবুঝ মন বোঝ,

আমার জন্যই আমিরে খোঁজ!

কবে জাগবে আমার জ্ঞান;

ভেবেই করি নিত্য ধ্যান !

প্রশ্ন দিয়ে উঠি আমি ;

প্রশ্ন দিয়েই হচ্ছি শেষ !

জানবো যেদিন কৃপা করে ;

আমার মধ্যে আমি বিশেষ !

আমি আদি - আমি অনন্ত !

দুঃখ সুখ নেইকো কিছু ;

থাকব আমি হয়ে শিশু!


Rate this content
Log in

Similar bengali poem from Thriller