pulak dasgupta

Fantasy Inspirational

4  

pulak dasgupta

Fantasy Inspirational

কাজ

কাজ

1 min
351


কাজ

✍️পুলক দাশগুপ্ত

একবার বম্বেতে এক লোকাল ট্রেনে আন্ধেরী থেকে ভিটি যাচ্ছি ট্রেন মোটামুটি ভিড় । খুব বেশি নয়। আমার কম্পর্টমেন্টে কিছু দাঁড়িয়ে কিছু বসে। ট্রেনে খাররোডে স্টেশনে ঢুকলো একজন অন্ধ ভিখারি একটা নোংরা এলমুনিয়াম টিনের টিফিন বাজাচ্ছে আর হিন্দী গান গাইছে। গলা সুন্দর,টিফিন কৌটের উপর তাল পড়ছে অতি সুন্দর,দুটোর সমন্যয় কম্পার্টমেন্টের ভিতর খুশি খুশি আবোহাওয়া খেলা করে গেলো ।

হঠাৎ পিছন থেকে কানে এলো কেউ ঐ লোকটাকে ডাকছে। যে ডাকছে সে দেখতে খানদানী মনে হোলো। যাকে বলে একেবারে "খাতা পিতা ঘারকা" বাংলায় বললে দাঁড়াবে সম্ভ্রান্ত।

ভদ্রলোক অন্ধলোক টিকে নিজের সিটে বসতে দিল, এবার শুরু হোলো গান। পাঁচ ছয়টা গান গাওয়ানোর পর ভদ্রলোক একশো টাকার একটা নোট বার করে ওর হাতে দিলো, উৎসুক ভীড় উপচে পরেছে, ভদ্রলোক অন্ধলোক টার হাতের থেকে টিফিন বাটিটা নিজের হাতে নিয়ে সবাইকে টাকা দিতে আহ্বান করলো। বলার ধরন দেখে মন ভরে গেলো, " মেরে ভাইনে আপ সাবকো মানোরঞ্জন কীয়া, উস্কে তারাফ সে যিসে যো মার্জি ডাল দীজিয়ে।" দেখলাম কেউ আর দুবার ভাবছে না।আমিও কুড়ি টাকা দিলাম।

একটা কাজ তুমি যদি মনে করো ভীক্ষা তুমি টাকা দেবেনা। কিন্তু অপর কেউ যদি মনে করে কাজ, তবে কিন্তু সেটা কাজ থাকেনা,সেটা হয়ে যায় সাধনা, ইবাদাত, পূজা, সে তুমি তোমার মতো করে করতে পারো, তিনি কিছু মনে করবেন না। সেখানে তুমি যে সুখটা পেলে হতে পারে ঈশ্বর খুব কাছাকাছি এসে ছিল।



Rate this content
Log in

Similar bengali story from Fantasy