Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Chandan Chattopadhyay

Fantasy Others

3  

Chandan Chattopadhyay

Fantasy Others

কাল – আজ -কাল

কাল – আজ -কাল

1 min
193


বসে প্রতীক্ষা করছি কালকের (আগামী),

পেরিয়ে এসেছি কালকে(গত),

কাল কি হবে জানিনা।


ভোরের সূর্য দেখতে পাবো কি না,

সকালে পাখির কলতান শুনতে পাবো কি না ।

চায়ের টেবিলে ধূমায়িত চায়ের সঙ্গে খবরের কাগজ,

মধ্যাহ্নে রুইয়ের মাথা বা মুরগির ঠ্যাং,

সন্ধ্যায় স্ত্রীর গঞ্জনা,

রাত্তিরে নাসিকার ব্যঞ্জনা । 


সবই হবে অতীত, ভুতকাল । 

যদি কাল (আগামী) নয়ন না খোলে । 

যে কাল পেরিয়ে এসেছি,

তা অতি ভয়ঙ্কর, দুঃসহ, দুঃস্বপ্নের মতো।

জাতি-ধর্ম-বর্ণ নিয়ে মানুষে মানুষে হানাহানি

ধর্ম নিয়ে রাজনীতি, বিভেদনীতি, বৈষম্যের নীতি । 


সুস্থ মানুষের সংখ্যা আজ কম, জীবন অস্থির আজ,

হৃদয়ের স্পন্দন আজ মোবাইল ফোনে, 

স্মৃতি অতীত বন্ধ আছে, কম্পিউটারের হার্ডড্রাইভে । 

মানুষের হাতে আজ সময় কম, 

নিজের কথা বলার, অন্যের কথা শোনার।

 

হাতে লেখা চিঠির গন্ধ আজ আর নেই ।

এরপর আরো কত কি হবে দেখতে, 

প্রার্থনা ঈশ্বরের কাছে যেন কাল নয়ন না খোলে ।। 

 


 


Rate this content
Log in

Similar bengali poem from Fantasy